রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১০:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
শিবগঞ্জে ৩০ শতাংশ সিলেবাসে পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন মোংলা বন্দরে তিন নম্বর সংকেত বহাল ‘নিষিদ্ধ’ সিনেমা দেখায় এক শিক্ষার্থী ১৪ বছরের কারাদণ্ড ওমিক্রন মোকাবিলায় দেশের সীমান্ত বন্ধের কোনো পরিকল্পনা নেই: স্বাস্থ্যমন্ত্রী করোনা রোগীর মৃত্যুর করনে হাসপাতাল পরিচালকের ৩বছর কারাদণ্ড ডামুড্যায় জাতীয় বীর আব্দুর রাজ্জাক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত ‘ওমিক্রন’ বাংলাদেশের দরজায় কড়া নাড়ছে আহসানগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের নির্বাচনী বর্ধিত সভা টঙ্গীতে গ্রাহক ও ঠিকাদার ঐক্য পরিষদের মানববন্ধন ফেনীর ১০জন শ্রেষ্ঠ স্বেচ্ছাসেবক পুরস্কৃত হলেন প্রেসিডেন্ট এরদোয়ানকে হত্যাচেষ্টা ব্যর্থ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ভোগান্তি যেন নিত্যদিনের সঙ্গী চোরের নিকট থেকে উদ্ধার হওয়া গরু লালন-পালন করছে পুলিশ বাগেরহাটে ক্লিনিক মালিকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ঘূর্ণিঝড় জাওয়াদ : উপকূলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত দেশে করোনায় মৃতেৃর সংখ্যা ২৮ হাজার ছাড়াল তিন সন্তান জন্ম দিয়ে বিপদে পড়া ববিতার পাশে ইউএনও আইন মন্ত্রীর প্রয়াত পিতা-মাতার স্মরণে দোয়া মাহফিল ডিমলায় প্রতিবন্ধী দিবসে আর্থিক সহায়তা প্রদান ডেঙ্গুতে আরও ৬৮ জন হাসপাতালে ভর্তি

করোনা: এবার ভয় বাড়াচ্ছে পেরুর ল্যাম্বডা স্ট্রেন

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১০:৩৯ অপরাহ্ন
করোনা: এবার ভয় বাড়াচ্ছে পেরুর ল্যাম্বডা স্ট্রেন

করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়্যান্টের উপস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এটির নাম রাখা হয়েছে ‘ল্যাম্বডা’। ২০২০ সালের আগস্টে পেরুতে প্রথম চিহ্নিত হয় এটি। তারপর থেকে অন্তত ২৯টি দেশে ছড়িয়ে পড়েছে এই স্ট্রেন।

ডব্লিএইচও একে ‘ভ্যারিয়্যান্ট অব ইনটারেস্ট’-এর তালিকায় রেখেছে। তাদের বক্তব্য, ল্যাম্বডা স্ট্রেনকে এই মুহূর্তে পর্যবেক্ষণে রাখা জরুরি। খুব শিগগিরই হয়তো আলফা, বিটা, ডেল্টা, গামা-র মতো একেও জায়গা দিতে হবে ‘ভ্যারিয়্যান্ট অব কনসার্ন’ তালিকায়।

ডব্লিএইচও’র সাপ্তাহিক বুলেটিনে বলা হয়েছে, দক্ষিণ আমেরিকা জুড়ে ল্যাম্বডা স্ট্রেনের ব্যাপকভাবে ছড়িয়ে পড়া দেখেই একে ‘ভ্যারিয়্যান্ট অব ইনটারেস্ট’ ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনাভাইরাসের স্ট্রেনগুলিকে দু’টি ভাগে ভাগ করা হয়েছে। একটিতে রাখা হয়েছে সেসব স্ট্রেনকে, যেগুলি মহামারির মতো সমস্যা তৈরি করছে। অন্য ভাগে থাকা স্ট্রেনগুলি নিরীহ, অর্থাৎ ভয়ের কারণ নেই।

ডব্লিএইচও জানিয়েছে, ল্যাম্বডা স্ট্রেনটিকে তারা দীর্ঘসময় ধরে পর্যবেক্ষণ করে দেখেছে, এটির সংক্রমণ ক্ষমতা ক্রমেই বেড়েছে। অ্যান্টিবডির ক্ষমতাও নষ্ট করে দিচ্ছে এটি।

এখন পর্যন্ত ‘ভ্যারিয়্যান্ট অব কনসার্ন’ তালিকায় থাকা স্ট্রেনগুলিই খবরের শিরোনামে উঠে এসেছে। যেমন- ব্রিটেনে চিহ্নিত আলফা স্ট্রেন, ব্রাজিলের গামা স্ট্রেন, ভারতের ডেল্টা স্ট্রেন। এর মধ্যে ডেল্টা স্ট্রেনকে ১১ মে ‘ভ্যারিয়্যান্ট অব ইনটারেস্ট’ তালিকাভুক্ত করেছিলো ডব্লিএইচও। কিন্তু তারপরেই এর দ্রুতগতিতে ছড়িয়ে পড়া ও মারণ ক্ষমতা দেখে এটিকে ‘ভ্যারিয়্যান্ট অব কনসার্ন’ তালিকায় ঢোকানো হয়। ল্যাম্বডাও তেমনই খেলা দেখাবে কি না, তা নিয়ে উদ্বিগ্ন ডব্লিএইচও।

এই মুহূর্তে করোনা-যুদ্ধের একমাত্র অস্ত্র ভ্যাকসিন। কিন্তু ভাইরাসের ক্রমাগত মিউটেশন দেখে বিশেষজ্ঞদের চিন্তা বাড়ছে। এরপর হয়তো ভ্যাকসিনও কাজ করবে না বলে শংকা প্রকাশ করছেন তারা। কারণ কিছু ক্ষেত্রে এমনই মিউটেশন হচ্ছে যে, নতুন স্ট্রেন কার্যত নতুন ভাইরাসের মতো আচরণ করছে। সূত্র: আনন্দবাজার পত্রিকা


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: