রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১১:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
শিবগঞ্জে ৩০ শতাংশ সিলেবাসে পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন মোংলা বন্দরে তিন নম্বর সংকেত বহাল ‘নিষিদ্ধ’ সিনেমা দেখায় এক শিক্ষার্থী ১৪ বছরের কারাদণ্ড ওমিক্রন মোকাবিলায় দেশের সীমান্ত বন্ধের কোনো পরিকল্পনা নেই: স্বাস্থ্যমন্ত্রী করোনা রোগীর মৃত্যুর করনে হাসপাতাল পরিচালকের ৩বছর কারাদণ্ড ডামুড্যায় জাতীয় বীর আব্দুর রাজ্জাক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত ‘ওমিক্রন’ বাংলাদেশের দরজায় কড়া নাড়ছে আহসানগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের নির্বাচনী বর্ধিত সভা টঙ্গীতে গ্রাহক ও ঠিকাদার ঐক্য পরিষদের মানববন্ধন ফেনীর ১০জন শ্রেষ্ঠ স্বেচ্ছাসেবক পুরস্কৃত হলেন প্রেসিডেন্ট এরদোয়ানকে হত্যাচেষ্টা ব্যর্থ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ভোগান্তি যেন নিত্যদিনের সঙ্গী চোরের নিকট থেকে উদ্ধার হওয়া গরু লালন-পালন করছে পুলিশ বাগেরহাটে ক্লিনিক মালিকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ঘূর্ণিঝড় জাওয়াদ : উপকূলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত দেশে করোনায় মৃতেৃর সংখ্যা ২৮ হাজার ছাড়াল তিন সন্তান জন্ম দিয়ে বিপদে পড়া ববিতার পাশে ইউএনও আইন মন্ত্রীর প্রয়াত পিতা-মাতার স্মরণে দোয়া মাহফিল ডিমলায় প্রতিবন্ধী দিবসে আর্থিক সহায়তা প্রদান ডেঙ্গুতে আরও ৬৮ জন হাসপাতালে ভর্তি

করোনায় ২১-৪০ বয়সীদের মৃত্যু বেড়েছে

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১১:৩৪ অপরাহ্ন
করোনায় ২১-৪০ বয়সীদের মৃত্যু বেড়েছে

দেশে মহামারি করোনাভাইরাসে ২৫ থেকে ৪০ বছর বয়সীরা বেশি আক্রান্ত হচ্ছে এবং মারা যাচ্ছে। তবে দেশে সংক্রমণের শুরুর দিকে ষাটোর্ধ্বদের বেশি মৃত্যু হয়।

গত দুই মাসের দৈনিক মৃত্যুর সংখ্যা বিশ্লেষণ করে দেখা গেছে ভিন্ন চিত্র। গত বছরের মার্চ থেকে চলতি বছরের ১৩ মে পর্যন্ত দৈনিক যে হারে বিভিন্ন বয়সীদের মৃত্যু হয়েছে, তবে গত দুই মাসে ২১ থেকে ৪০ বছর বয়সীদের বেশি মারা গেছেন।

দেশে সংক্রমণ যতো বাড়ছে তা সব বয়সীদের মাঝে ছড়িয়ে পড়ছে। এমনকি নবজাতক থেকে শুরু করে চার বছর বয়সী শিশুরাও এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত দুই মাসে দৈনিক মৃত্যুর গড় হার ৩১-৪০ বছর বয়সীদের ৭৭.৫২ শতাংশ বেড়েছে। ষাটোর্ধ্বদের মৃত্যুর গড় হার বেড়েছে ৬৩ শতাংশ।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম আলমগীর গণমাধ্যমকে বলেন, ‘সব বয়সের মানুষের মধ্যেই করোনাভাইরাসের সংক্রমণ ঘটছে। আমরা বরাবরই বলছি, যে পরিবারে শিশু ও বয়স্করা রয়েছে তাদের আক্রান্ত করার জন্য দায়ী অন্য বয়সীরা, যারা বাইরে গিয়ে সংক্রমণ ঘরে টেনে আনছে। এছাড়া অপেক্ষাকৃত তরুণরা বেশি আক্রান্ত হচ্ছে, কারণ তারা বেশি বাইরে যায়। ফলে তারা তো মৃত্যুর ঝুঁকিতে থাকবেই।

তিনি আরও বলেন, সংক্রমণ বাড়লে মৃত্যু বাড়বে। সেটা আনুপাতিক হারে সব বয়সের ওপরই প্রভাব পড়ে। আগে যেহেতু আক্রান্ত তুলনামূলক কম ছিলো, তরুণদের মৃত্যুও কম হয়েছে। এখন সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে বেশি সতর্ক থাকতে হবে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: