মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৪:১২ পূর্বাহ্ন
শিরোনাম :
অবশেষে এসপি’র হস্তক্ষেপে থানায় মামলা! যশোরে চোরাই ইজিবাইকসহ আটক ৪ স্বাধীনতাবিরোধী চক্রই দেশের সাম্প্রদায়িক হামলার জন্য দায়ী: ইনু মানিকগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন চকরিয়ায় পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার ডিমলায় নিখোঁজের পাঁচদিন পর তিস্তা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার সাম্প্রদায়িক হামলা চালিয়ে রাজনৈতিক ফায়দার চেষ্টা বিএনপি’রঃ নানক বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ইয়েন অনুদান দিচ্ছে জাপান এ মাসে প্রবাসী আয় ১০০ কোটি ডলার ছাড়ালো জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ডের আবেদনের সময় বাড়লো ভোলাহাটে ভেজাল আইসক্রীম কারখানায় র‌্যাবের অভিযান ৫৯ বিজিবি’র শিয়ালমারা সীমান্তে অভিযান ॥ ফেন্সিডিলসহ আটক ১ ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন রোগী ভর্তি অপারেশন শেষে আইসিইউতে খালেদা জিয়া উমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয় ভারতের কেরালা রাজ্যে বন্যায় প্রাণহানিতে মোমেনের শোক বহিস্কৃত নেতাকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন বিদ্যুৎ সম্পর্কিত সব মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ রৌমারীতে সার সংকটে কৃষক বিপাকে মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত ২

করোনায় শিশুশ্রমিকের সংখ্যা বেড়েছে কয়েক গুণ

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৪:১২ পূর্বাহ্ন
করোনায় শিশুশ্রমিকের সংখ্যা বেড়েছে কয়েক গুণ
শিশু শ্রম

করোনায় আয় কমার পাশাপাশি বেড়েছে দারিদ্র্যের সংখ্যাও। ফলে, সংসারের ঘানি টানতে শিশুশ্রমিকের সংখ্যা বেড়েছে কয়েকগুণ। বিশ্লেষকরা বলছেন, সম্প্রতি হাশেম কারখানায় নিহত শ্রমিকদের বড় একটি অংশই শিশু হওয়ায়… তা হয়েছে আরও স্পষ্ট। তাদের মত, ২০২৫ সাল নাগাদ শিশু শ্রম নিরসনের যে পরিকল্পনা দুই দশক ধরে চলছে তা বাস্তবায়নে ব্যর্থ সরকার।

করোনার প্রকোপে কর্মহীন বাবা, সংসারের হাল ধরতে বাধ্য হয়ে শিশু শ্রমিকের খাতায় নাম লিখিয়েছে রবিউল। মেরামতির কারখানায় ব্যস্ততাই তার নিত্যদিনের সংগ্রাম। জীবনযুদ্ধের অন্ধকার চোরাগলিতে এই পথচলা অষ্টম শ্রেনীতে পড়া রবিউল ইচ্ছে করে বেছে নেয়নি।

দুরন্ত শৈশবকে পেছনে ফেলে দেশে রবিউলের মত অনেক শিশু পেটের দায়ে শ্রমিকের খাতায় নাম লিখিয়েছে তার কোন সাম্প্রতিক তথ্য নেই। বিবিএসের সর্বশেষ যে পরিসংখ্যান তাও ৮ বছরের পুরনো। এতে দেখা যায়, সেসময় দেশে প্রায় ৩৫ লাখ শিশু বিভিন্ন পেশায় কাজ করত। তবে বিশ্লেষকদের মতে, করোনায় সেই সংখ্যাটাই যে বেড়েছে বহুগুণে, তা নিয়ে সন্দেহ নেই।

দেশে ঝুকিপূর্ণ শিশু শ্রম নিরসনে বিভিন্ন ধাপে প্রকল্প চলছে প্রায় ২ দশক ধরে। ২০১৮ সালে যার চতুর্থ পর্যায় বাস্তবায়নে প্রায় ২৮৫ কোটি টাকা খরচ করার সিদ্ধান্ত নেয় সরকার। এক দফা সময় বাড়িয়ে প্রকল্পটি শেষ হবার কথা এ বছর। তবে সম্প্রতি হাশেম কারখানায় নিহত শ্রমিকদের বড় একটি অংশই শিশু হওয়ায় প্রকল্পের কার্যকারিতা নিয়েই উঠেছে প্রশ্ন।

টেকসই উন্নয়ন লক্ষ্যের অংশ হিসেবে ২০২৫ সাল নাগাদ দেশ থেকে সম্পূর্নরুপে শিশু শ্রম নিরসনের পরিকল্পনা সরকারের।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: