বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৫:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় পালাচ্ছে হাজার হাজার বাসিন্দা আগামী তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে- আবহাওয়া অধিদপ্তর কমলো এলপি গ্যাসের দাম অভিবাসীর সংখ্যায় বিশ্বে বাংলাদেশ ষষ্ঠ চাঁপাইনবাবগঞ্জে তথ্য অধিকারের গুরুত্ব নিয়ে সংলাপ অনুষ্ঠিত অন্ত:সত্তা স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড বিশ্বকাপ জয়ীর নেতৃত্বে যুব বিশ্বকাপে খেলবে বাংলাদেশ বহুতল ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মুত্যু যশোরে বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ৩১ হাজার যশোরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১, আহত ১ আফ্রিকাফেরত হোটেল থেকে বেরোলে মালিককে জরিমানা চাঁপাইনবাবগঞ্জে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অনুপস্থিত ৬১ মির্জাগঞ্জে পরিক্ষার নামে অর্থ উত্তোলনের অভিযোগ অভয়নগরে গাঁজা ও ইয়াবাসহ মাদক কারবারি গ্রেফতার বাসে দুই যাত্রী অচেতন, ঢামেকে ভর্তি মাদারীপুরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় অবহিতকরণ কমর্শালা গ্রাম পুলিশের মাঝে বাই সাইকেল ও কম্বল বিতরন ইমন গাছীর ফাঁসির রায় পূনঃবিবেচনার দাবিতে এলাকাবাসীর মানববন্ধন ওটিটি প্লাটফর্মে সংবাদ-অনুষ্ঠান প্রচার হলে ব্যবস্থা: তথ্যমন্ত্রী উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন যুদ্ধ পরিকল্পনা

করলার চায়ের এত গুণ!

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৫:৫৩ অপরাহ্ন
করলার চায়ের এত গুণ!

স্বাদে তেতো বলে অনেকেই এড়িয়ে চলেন করলা। কিন্তু এটি পুষ্টিগুণে ভরপুর। ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে খেতে পারেন করলা চা। করলা রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ, লিভার পরিষ্কার এবং ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে। এছাড়া বদহজম রোধ করে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

করলার উপকারিতা পাবার একটি অন্যতম উপায় হলো করলার চা পান করা। এনডিটিভির প্রতিবেদনের আলোকে জেনে নেয়া যাক উপকারিতাগুলো কী কী-

সুগারের মাত্রা নিয়ন্ত্রণ
রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করার দিকে বিশেষ নজর রাখা জরুরি। সুগারের পরিমাণ বেড়ে গেলে তা নানা কঠিন রোগের কারণ হতে পারে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে প্রাচীনকাল থেকেই করলার ব্যবহার হয়ে আসছে। এক্ষেত্রে করলার চা-ও সমান উপকারী।

রক্তে কোলেস্টেরল কমাতে
রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলেও শরীরে বাসা বাঁধতে পারে অনেক জটিল রোগ। রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে নিয়মিত পান করুন করলার চা। এই চা রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করবে।

লিভার পরিষ্কার রাখে
সঠিক খাবার লিভার পরিষ্কার রাখার অন্যতম প্রধান চাবিকাঠি। তেমনই একটি উপযোগী খাবার হতে পারে করলার চা। এটি লিভার পরিষ্কার করতে সাহায্য করে। এতে বদহজমও রোধ হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
সুস্থ-নীরোগ দেহের জন্য শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা জরুরি। আর এই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে করলার চা। এই চায়ে আছে ভিটামিন সি, যা যেকোনো ইনফেকশনের হাত থেকে রক্ষা করতে পারে।

দৃষ্টিশক্তি বাড়ায়
প্রযুক্তির কল্যাণে খুব ছোট বয়স থেকেই স্মার্টফোন বা কম্পিউটারের সঙ্গে পরিচয় ঘটে অনেকের। ফলে বেশ কম বয়সেই দেখা দেয় চোখের সমস্যা। এই ভয়ানক সমস্যা এড়াতে নিয়মিত পান করা যেতে পারে করলার চা। কারণ করলা চায়ে আছে ভিটামিন এ, যা চোখ ভালো রাখে।

করলার চা তৈরি করবেন যেভাবে
শুকনো বা তাজা করলার কয়েকটি টুকরো, পানি এবং মধু নিন। পানি ফুটিয়ে তার মধ্যে করলার টুকরো দিয়ে ১০ মিনিট মাঝারি আঁচে ফোটান যাতে করলার সব পুষ্টি উপদান এতে মিশে যায়। আঁচ থেকে নামিয়ে আরও কিছুক্ষণ ঢেকে রাখুন। এরপর কাপে চা ছেঁকে নিন এবং স্বাদের জন্য মধু মেশান। রক্তে সুগার নিয়ন্ত্রণের ক্ষেত্রে মধু মেশাবেন না। সবচেয়ে ভালো হয় এই চা পানের আগে আপনার চিকিৎসকের সঙ্গে একবার পরামর্শ করে নিলে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: