শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৬:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
চুনারুঘাটে ৬জন সাংবাদিকদের সম্মাননা পুরস্কার প্রদান দাগনভূঞায় ঝগড়া থামাতে গিয়ে প্রাণ গেল চাচার যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ নিহত শ্রীপুরে ৮ম শ্রেণির ছাত্রীকে অপহরণ! বিএনপির বিদেশে লবিস্ট নিয়োগের প্রমাণ আছে দুই বছরের জন্য জাতীয় সরকার দরকার: ডা. জাফরুল্লাহ মদ্যপ অবস্থায় পুলিশের সাথে অসদাচরণ, বন্ধুসহ থানায় স্পর্শিয়া বরিশালে স্ত্রী হত্যায় গ্রেফতার স্বামী সহ তিনজন কারাগারে বরিশালে বিজ্ঞান অলিম্পিয়াডের উদ্বোধন প্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষা কার্যক্রম চলবে অনলাইনে বিরামপুরে ট্রাক্টরের ধাক্কায় প্রাণ গেল ডিশ লাইনম্যানের শেরপুরে বিনাচিকিৎসায় ৮ বছর ধরে ঘর বন্দি আঁখি র‌্যাবের কারণেই দেশে সন্ত্রাস কমেছে : পররাষ্ট্রমন্ত্রী করোনায় শনাক্ত বেড়ে ১১৪৩৪, হার ২৮.৪৯% শিবগঞ্জে উদ্ধার হওয়া মরদেহের পরিচয় শনাক্ত শীতার্তদের মাঝে ভয়েস অব ঝিনাইগাতীর শীত বস্ত্র বিতরণ মতলব উত্তরে যুবলীগ নেতা সেলিমের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ বাগাতিপাড়ায় রাতের আধারে ৯ বিঘা জমির গাছ কেটেছে দুর্বৃত্তরা শিক্ষামন্ত্রী ডাকে ঢাকায় যাচ্ছেন শাবি’র আন্দোলনের ৫শিক্ষার্থী কুড়িগ্রামে গাঁজার গাছসহ চাষী গ্রেফতার

ক’দিন পরে যানচলাচলের জন্য উন্মুক্ত হচ্ছে সপ্নের মাতামুহুরি সেতু

চকরিয়া প্রতিনিধি:
প্রকাশের সময় : শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৬:১৮ পূর্বাহ্ন

কক্সবাজারের চকরিয়ার চিরিঙ্গায় মাতামুহুরী নদীর ওপর নির্মিত ছয় লেনের মধ্যে তিন লেনের দৃষ্টিনন্দন সেতুটি চলতি মাসের ২৯ তারিখ যান চলাচলের জন্য উন্মুক্ত হয়ে যাবে। পরে বাকী তিন লেনের কাজ শুরু করতে ভেঙে ফেলা হবে দুই লেনের পুরােনাে সেতুটি।
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কটি নির্মিত হবে ছয় লেনের এক্সপ্রেসওয়ে।ডিজাইনের সাথে সঙ্গতি রেখে মহাসড়কে নির্মিত হচ্ছে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে চারটি সেতু। সেগুলাে হলাে পটিয়ার ইন্দ্রপুল সেতু, মিটার দীর্ঘ ও ১৫.১ মিটার প্রস্থের ছয় লেনের স্বপ্নের চন্দনাইশের বরগুনি সেতু, দোহাজারীর সাঙ্গু সেতু ও মাতামুহুরী সেতু। এর মধ্যে তিন লেনের নির্মাণকাজ পুরােপুরি শেষ হয়েছে চকরিয়ার মাতামুহুরী সেতুর।

সড়ক ও জনপথ বিভাগের ক্রস বর্ডার রোড ইমপ্রুভমেন্ট নেটওয়ার্কের নির্বাহী প্রকৌশলী এবং প্রকল্প ব্যবস্থাপক জুলফিকার আহমেদ বলেন, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চারটি সেতুর মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে ছয় লেনের মাতামুহুরী সেতুর নির্মাণকাজ দ্রুতগতিতে এগিয়ে নেওয়া হচ্ছে। ইতোমধ্যে সেতুটির তিন লেন এবং দুদিকের অ্যাপ্রোচ সড়কের কাজ পুরোপুরি সম্পন্ন করা হয়েছে। বাকি তিন লেনের কাজ শুরু করতে বিদ্যমান পুরনো সেতুটি ভেঙে সেখানে নতুন করে পাইলিংয়ের কাজ শুরু করা হবে। এজন্য পুরোপুরি সম্পন্ন হওয়া তিন লেনের ওপর দিয়ে চলতি মাসের মধ্যেই যানবাহন চলাচল উন্মুক্ত করে দেওয়ার প্রস্তুতি চলছে।

তিনি আরও জানান, নভেম্বর মাসের মাঝামাঝি সময়ের মধ্যে তিন লেনের কাজ পুরোপুরি সম্পন্ন হবে মহাসড়কের দোহাজারীর সাঙ্গু সেতুর। তখন ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাতামুহুরী সেতু ও সাঙ্গু সেতুর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। তবে চলতি মাসের শেষ দিকে যানবাহন চলাচলের জন্য পরীক্ষামূলকভাবে মাতামুহুরী সেতুর তিন লেন উন্মুক্ত করে দেওয়া হবে। এজন্য প্রকল্প সংশ্লিষ্টরা তোড়জোড় চালাচ্ছেন।

জাইকার প্রতিনিধিরা জানিয়েছেন, ডিজাইন অনুযায়ী ছয় লেনের সেতুর মধ্যে বিদ্যমান পুরনো দুই লেনের সেতুর দক্ষিণাংশে প্রথমে তিন লেনের নতুন সেতুর নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। বাকি তিন লেনের নির্মাণকাজ শুরু করতে বিদ্যমান পুরাতন সেতু ভেঙে ফেলার কাজ শুরু হবে।

সড়ক ও জনপথ বিভাগ ও ঠিকাদারি প্রতিষ্ঠান স্পেক্ট্রা ইন্টারন্যাশনালের কর্মকর্তারা জানিয়েছেন, ছয় লেনের এই সেতুর মধ্যে মাঝখানের চার লেনে চলাচল করবে দূরপাল্লার ও দ্রুতগতির যানবাহন। বাকি দুই লেন দিয়ে চলবে ধীরগতির তথ্য স্থানীয় যানবাহন। এছাড়া এই দুই লেনে (উভয় পাশে) ফুটপাত হিসেবে ব্যবহারের জন্য এক মিটার করে উন্মুক্ত থাকবে।

তিনি জানান, ডিজাইন অনুযায়ী ছয় লেনের এই সেতুর দৈর্ঘ্য ৩২১ মিটার। পূর্ব প্রান্তে মহাসড়কের জিন্দাবাজার পর্যন্ত (কাকারা রাস্তার মাথা) এবং পশ্চিম প্রান্তে সড়ক ও জনপথ বিভাগ কার্যালয় পর্যন্ত এই সেতুর অ্যাপ্রোচ সড়ক নির্মাণ করা হয়েছে। ছয় লেনের মূল সেতুর প্রস্থ রয়েছে ৩০ দশমিক ২ মিটার। সেতুটির তিন লেনের ১৫ দশমিক এক মিটারে ধীরগতির নীয় যানবাহনের জন্য ৩ দশমিক ৬ মিটার এবং ফুটপাত থাকবে ১ মিটার। বাকি মিটারে নির্ধারিত রয়েছে দ্রুত গতির দুই লেন।
এ বিষয়ে সেতুর পূর্ব প্রান্তে অবস্থিত লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মোস্তফা কাইছার বলেন-মাতামুহুরী সেতু চকরিয়া লক্ষ্যারচর তথা জেলাবাসীর জন্য বর্তমান সরকারের উন্নয়নের মাইলফলক হিসেবে রচিত হলো।

মাতামুহুরি সেতুর কাজ দ্রুত সম্পন্ন হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: