শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৬:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
চুনারুঘাটে ৬জন সাংবাদিকদের সম্মাননা পুরস্কার প্রদান দাগনভূঞায় ঝগড়া থামাতে গিয়ে প্রাণ গেল চাচার যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ নিহত শ্রীপুরে ৮ম শ্রেণির ছাত্রীকে অপহরণ! বিএনপির বিদেশে লবিস্ট নিয়োগের প্রমাণ আছে দুই বছরের জন্য জাতীয় সরকার দরকার: ডা. জাফরুল্লাহ মদ্যপ অবস্থায় পুলিশের সাথে অসদাচরণ, বন্ধুসহ থানায় স্পর্শিয়া বরিশালে স্ত্রী হত্যায় গ্রেফতার স্বামী সহ তিনজন কারাগারে বরিশালে বিজ্ঞান অলিম্পিয়াডের উদ্বোধন প্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষা কার্যক্রম চলবে অনলাইনে বিরামপুরে ট্রাক্টরের ধাক্কায় প্রাণ গেল ডিশ লাইনম্যানের শেরপুরে বিনাচিকিৎসায় ৮ বছর ধরে ঘর বন্দি আঁখি র‌্যাবের কারণেই দেশে সন্ত্রাস কমেছে : পররাষ্ট্রমন্ত্রী করোনায় শনাক্ত বেড়ে ১১৪৩৪, হার ২৮.৪৯% শিবগঞ্জে উদ্ধার হওয়া মরদেহের পরিচয় শনাক্ত শীতার্তদের মাঝে ভয়েস অব ঝিনাইগাতীর শীত বস্ত্র বিতরণ মতলব উত্তরে যুবলীগ নেতা সেলিমের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ বাগাতিপাড়ায় রাতের আধারে ৯ বিঘা জমির গাছ কেটেছে দুর্বৃত্তরা শিক্ষামন্ত্রী ডাকে ঢাকায় যাচ্ছেন শাবি’র আন্দোলনের ৫শিক্ষার্থী কুড়িগ্রামে গাঁজার গাছসহ চাষী গ্রেফতার

একশ বছরের চেষ্টায় ম্যালেরিয়ার প্রথম টিকা এলো বিশ্বে

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৬:০৩ পূর্বাহ্ন
একশ বছরের চেষ্টায় ম্যালেরিয়ার প্রথম টিকা এলো বিশ্বে

এই প্রথম বিশ্বের বাজারে আসতে চলেছে মশাবাহিত ভয়ঙ্কর সংক্রামক রোগ ম্যালেরিয়ার টিকা। ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক সংস্থা ‘গ্ল্যাক্সোস্মিথক্লাইন’-এর বানানো বিশ্বের প্রথম ম্যালেরিয়ার টিকা বুধবার বিশ্ব স্বাস্থ্য সং‌স্থার (হু) অনুমোদন পেয়েছে। ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে আফ্রিকায় প্রতি বছর লাখো শিশুর মৃত্যু হয়ে থাকে।

মশাবাহিত রোগ ম্যালেরিয়াকে বিশ্বের অন্যতম প্রাণঘাতী রোগ হিসেবে মনে করা হয়। প্রতি বছর বিশ্বে ম্যালেরিয়ায় আক্রান্ত হয় ২২ কোটির বেশি মানুষ। মৃত্যু হয় প্রায় ৫ লাখ মানুষের, যার বেশিরভাগই শিশু ও নবজাতক। প্রতিবছর মারা যায় ৫ বছরের কম বয়সী দুই লাখ ৬০ হাজারের বেশি শিশু। আর, মোট ম্যালেরিয়া রোগীর ৯৪ শতাংশই আফ্রিকায়।

ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সির তরফে জানানো হয়েছে, ব্রিটিশ ওষুধ সংস্থা গ্ল্যাক্সোস্মিথক্লাইন-এর বানানো ম্যালেরিয়ার এই টিকা ৬ সপ্তাহ থেকে ১৭ মাসের শিশুদেরও দেওয়া যাবে ম্যালেরিয়ার হাত থেকে সদ্যোজাতদের বাঁচানোর লক্ষ্যে। এই টিকা হেপাটাইটিস-বি ভাইরাসের মাধ্যমে যকৃতের সংক্রমণও রুখতে পারবে।

প্রায় একশ বছর ধরে মারাত্মক প্রাণঘাতী এই রোগের টিকা আবিস্কারের চেষ্টা করছিলেন বিজ্ঞানীরা। দীর্ঘ সেই প্রচেষ্টা অবশেষে সাফল্যের মুখ দেখলো। টিকা আবিষ্কারের সাফল্যকে চিকিৎসা খাতের বড় অর্জন হিসেবে দেখা হচ্ছে।

৬ বছর আগেই এই টিকার কার্যকারিতা প্রমাণিত হয়েছিল। তবে, অনুমতি দেয়ার আগে দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষা চালায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। টিকার অনুমোদনকে ঐতিহাসিক মুহূর্ত বলে উল্লেখ করেছেন ডব্লিউএইচও মহাপরিচালক।

বহু প্রতীক্ষিত ম্যালেরিয়ার টিকা শিশু, বিজ্ঞান এবং ম্যালেরিয়া নিয়ন্ত্রণে একটি যুগান্তকারী পদক্ষেপ। তাই আমরা গর্বিত। এর ফলে, প্রতিবছর লাখো শিশুর জীবন রক্ষা পাবে বলে ধারনা করছেন ডব্লিউএইচও এর মহাপরিচালক টেড্রস আডানম গেব্রিয়াসুস।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, গ্ল্যাক্সোস্মিথক্লাইনের তৈরি এই আরটিএসএস টিকা শুধু ম্যালেরিয়া নয়, বরং যে কোনো পরজীবীঘটিত রোগের বিরুদ্ধেই প্রথম কার্যকর টিকা।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: