বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১১:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
দুমকিতে ২শ’ পিস ইয়াবাসহ আটক ২ দৌলতপুরে ৯ ইটভাটায় ২৯ লক্ষ টাকা জরিমানা আদায় কুমিল্লার কাছে ধরাশায়ী সাকিব-গেইলদের বরিশাল ফেনীতে ছাত্রদলের প্রতিকী অনশন ফরিদপুর জেলা আওয়ামী লীগের দোয়া মাহফিল অনুষ্ঠিত পুলিশের সেবাপ্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি ঝিনাইগাতীতে অজগর সাপ উদ্ধার নাজিরপুরে ছাত্রদলের প্রতীকী অনশন ফেনীতে মাদকের মামলায় ২ নারীর যাবজ্জীবন বকশীগঞ্জে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা ডাউনিং স্ট্রিটের পার্টি তদন্ত করছে ব্রিটিশ পুলিশ ভোলাহাটে সমবায় কর্মকর্তার অপসারণের দাবিতে মানববন্ধন ভোলাহাটে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় আটোয়ারীতে সভাপতির স্বাক্ষর জাল করে সরকারি টাকা আত্মসাৎ মতলব উত্তরে যুবলীগ নেতার শীতবস্ত্র বিতরণ মানিকগঞ্জ যুবলীগের উদ্যোগে শীর্তাতদের মাঝে কম্বল বিতরণ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে সভাপতি বাদশা ভাঙ্গুড়ায় মোটরসাইকেল কিনে না দেয়ায় কিশোরের আত্মহত্যা শিবগঞ্জে মাদ্রাসার সহকারী সুপার ৫দিন ধরে নিখোঁজ রাণীশংকৈলে ইয়াবাসহ ২ যুবক গ্রেফতার

আরও একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পরিকল্পনা করছে সরকার: প্রধানমন্ত্রী

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১১:১৬ পূর্বাহ্ন

স্বাধীনতার পরই জাতির পিতা পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে চুক্তি করেছিলেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার আরও একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পরিকল্পনা করছে বলেও জানিয়েছেন তিনি।

রোববার (১০ অক্টোবর) গণভবন থেকে রূপপুর পারমাণবিক প্রকল্পের চুল্লির উদ্বোধন শেষে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ এবং বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

প্রকল্প-সংশ্লিষ্টদের মতে, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রধান যান্ত্রিক অংশ হলো রিঅ্যাক্টর প্রেসার ভেসেল। এটিকে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ‘হৃৎপিণ্ড’ও বলা যেতে পারে, যা এরই মধ্যে স্থাপিত হয়েছে। এর আগে প্রকল্পটির ভূমি-ভবনসহ অন্যান্য অবকাঠামোগত কাজ শেষ হয়েছে।

প্রকল্প-সংশ্লিষ্টরা জানান, এ বছরের মধ্যে নির্মাণ স্থাপনার ৫০ শতাংশ কাজ শেষ হবে এবং আগামী দুই বছরের মধ্যে অবশিষ্ট কাজও শেষ করা হবে। আশা করা হচ্ছে ২০২৩ সালের মধ্যে এই প্রকল্পের প্রথম ইউনিট উৎপাদনে আসবে এবং তা জাতীয় গ্রিডে যুক্ত করা হবে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: