শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০১:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে করোনায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪০ মানিকগঞ্জে নারী হত্যায় স্বামী-স্ত্রী গ্রেপ্তার সুন্দরবনের রুপার খাল থেকে মৃত বাঘ উদ্ধার দিনাজপুরের হিলিতে সর্বনিম্ন তাপমাত্রা ৬.৪ ডিগ্রি সেলসিয়াস শেরপুরের হরিজনরা পাচ্ছেন ছয়তলা ভবন অসহায় শিক্ষার্থীদের পাশে  হিরন ও হমিদা এডুকেশনাল ট্রাস্ট দেশের সর্বনিম্ন তাপমাত্রা কুড়িগ্রামে ৬ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস উজিরপুরে ব্রিজ ভেঙে ভেকুসহ লরি খালে ফেনী সমিতি ঢাকার উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ পাকিস্তানে সন্ত্রাসীদের হামলায় ১০ সেনা নিহত ফেব্রুয়ারিতেই ইউক্রেনে হামলা করতে পারে রাশিয়া : বাইডেন হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট জিওমারা কাস্ত্রো ঘরে ফিরে মুশফিকদের কাছে হারল চট্টগ্রাম ভোলায় বেগুন চাষে কৃষকদের মাঝে সাড়া ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর এবারের আইপিএলের সব খেলা হবে এক শহরে! মেসি বিহীন জিতলো আর্জেন্টিনা রাজধানীতে ইয়াবা-হেরোইনসহ ৫৯ জন গ্রেফতার ইউক্রেন সংকট নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র ভারতী এয়ারটেলে শত কোটি ডলার বিনিয়োগ গুগলের

আমদানি খরচ বাড়ায় বেড়েছে নিত্যপণ্যের দাম: বাণিজ্য সচিব

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০১:০৩ পূর্বাহ্ন
আমদানি খরচ বাড়ায় বেড়েছে নিত্যপণ্যের দাম: বাণিজ্য সচিব

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, ‘আইন অনুযায়ী বাণিজ্য মন্ত্রণালয় ১৭টি পণ্যের দাম নির্ধারণ করে। এ বছর সয়াবিন তেলের দাম ১৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। মহামারি করোনার কারণে বিশ্ববাজারে মূল্যবৃদ্ধি এবং কনটেইনার খরচ বেড়ে যাওয়ায় আমদানি খরচ বেড়েছে। এজন্য এবার বাজারে তেল, চিনি ও চালসহ কিছু পণ্যের দাম বেড়েছে। তবে এবার ভারত থেকে পেঁয়াজ আমদানি হওয়ায় দাম মানুষের ক্রয়ক্ষমতার নিয়ন্ত্রণে রয়েছে।’

শুক্রবার (২৯ অক্টোবর) ফরিদপুর জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটি এবং পণ্য বিপণন মনিটরিং কমিটির সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

বাণিজ্য সচিব বলেন, সরকার চাইলেই আমদানি শুল্ক কমাতে পারে না। এতে বাজারে সরবরাহ কমে মূল্যবৃদ্ধির সম্ভাবনা থাকে। সরকার চেষ্টা করছে ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সমন্বয় করে পরিস্থিতি স্বাভাবিক রাখতে। দেশের জনসংখ্যা বেড়ে যাওয়ায় ভোগের চাহিদাও বেড়েছে। তবে গরিব মানুষের জন্য বিশেষ কোনো ব্যবস্থা নেয়া যায় কিনা সেটি চিন্তা ভাবনা করা হচ্ছে।

জেলা প্রশাসনের আয়োজনে ফরিদপুর সার্কিট হাউসের সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক অতুল সরকার। অন্যান্যের মধ্যে ফরিদপুরের পুলিশ সুপার আলিমুজ্জামান, বাজার মনিটরিং কর্মকর্তা মো. শাহাদাত হোসেন, জেলা খাদ্য কর্মকর্তা মো. সাইফুদ্দিন, জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কর্মকর্তা মো. সোহেল শেখ, জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা নুরুল্লা মো. আহসান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারী উপপরিচালক মো. রকিবুল ইসলাম, ফরিদপুর চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি মো. জাহাঙ্গীর মিয়া, চালকল মালিক সমিতির সভাপতি বিপ্লব কুমার সাহা, বাজার মনিটরিং কমিটির সদস্য অধ্যাপক রেজভী জামান, আসমা আক্তার মুক্তা, অ্যাডভোকেট শিপ্রা গোস্বামী বক্তব্য দেন। এ সময় জেলা তথ্য কর্মকর্তা শামীমা নাসরিন ও ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি কবিরুল ইসলাম সিদ্দিকীসহ সরকারী কর্মকর্তা ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

পণ্য মনিটরিং কমিটির সদস্যরা বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে বলেন, ‘চাল, গম, সয়াবিন তেল, মসুরের ডাল, পেঁয়াজ ও বয়লার মুরগি ও সবজিসহ আরও কিছু পণ্যের দাম বেড়েছে। ফরিদপুর জেলায় চাহিদার তুলনায় পেঁয়াজের উৎপাদন বেশি। এছাড়া চরাঞ্চলে প্রচুর দুধ উৎপাদন হয়। কিন্তু সংরক্ষণ ব্যবস্থা না থাকায় এর সুফল মিলছে না। তারা নিত্য পণ্যের আমদানিতে শুল্ক হ্রাস এবং কৃষকদের ভর্তুকি দিয়ে বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখার পরামর্শ দেন।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: