বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
হিলিতে মদ খেয়ে মাতলামির দায়ে কথিত সাংবাদিকের ১০ দিনের কারাদন্ড নগরকান্দায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা, চালক নিহত দেওয়ানগঞ্জে ফসলের নিবিড়তা বৃদ্ধিকরনে অবহিতকরণ কর্মশালা ধামইরহাটে নৌকা প্রার্থী ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী কমলের বিশাল কর্মী সভা গাইবান্ধায় স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড বাড়িতে বাবার লাশ রেখে পরীক্ষা হলে মেরাজ শিবগঞ্জে নদী ভাঙন আতঙ্কে গ্রামবাসী, পরিদর্শনে পাউবি বকশীগঞ্জে তিন করাত কল মালিককে জরিমানা নাচোল উপজেলা চেয়ারম্যান কাদেরের বিরুদ্ধে থানায় অভিযোগ মানিকগঞ্জে পুলিশ সুপারের সাথে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের মতবিনিময় সভা দেড়বছর পর যাত্রা করলো বেনাপোল এক্সপ্রেস ক্যামব্রিয়ানের কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকি কৃষি জমি নষ্ট করে বালু ভরাট চলমান উন্নয়নকে প্রশ্নের মুখে শিবপুরে দরিদ্র কৃষকের স্বপ্ন ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা লেডি বাইকার রিয়াকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট দশ বছরে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবে: প্রধানমন্ত্রী ‘অতিশয় বৃহৎ সংগ্রামের’ জন্য প্রস্তুত হতে বললেন কিম এবার প্রতিবেশী ভারতে ‘ওমিক্রন’ শনাক্ত মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় পালাচ্ছে হাজার হাজার বাসিন্দা আগামী তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে- আবহাওয়া অধিদপ্তর

আফগানিস্তানে বন্যা-ভুমিধসে অন্তত ৬০ জনের মৃত্যু

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:৩৩ অপরাহ্ন
আফগানিস্তানে বন্যা-ভুমিধসে অন্তত ৬০ জনের মৃত্যু

আফগানিস্তানের নূরেস্তান প্রদেশে ভারী বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যা-ভুমিধসে নারী, শিশুসহ অন্তত ৬০ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছে কয়েকশ। মৃতের সংখ্যা আরো বাড়বে বলে ধারণা কর্তৃপক্ষের।

বন্যায় অনেক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। সেখানে অনেক বাসিন্দা এখনো কাদা ও বিধ্বস্ত ঘরবাড়িতে অবস্থান করছে। পাহাড়ি অঞ্চলে বানের পানি ও কাঁদামাটিতে চাপা পড়ে বেশ কিছু হতাহতের ঘটনাও ঘটেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে কমপক্ষে ১শ ঘরবাড়ি।

বিবিসির খবরে বলা হয়েছে, নুরিস্তানের কামদেশ এলাকা এখন তালেবানের নিয়ন্ত্রণে। সরকারি বাহিনীর সঙ্গে সশস্ত্র এই গোষ্ঠীর লড়াই এখনো চলছে। ভারী বৃষ্টির ফলে আকস্মিক বন্যায় এই এলাকায় স্বাভাবিক সময়েই পৌঁছানো বেশ কঠিন।

তালেবান অধ্যুষিত অঞ্চল হওয়ায় উদ্ধার কাজ ব্যহত হচ্ছে বলে জানিয়েছে দেশটির সরকার। তবে নিজস্ব তত্ত্বাবধায়নে উদ্ধার অভিযান চালাচ্ছে তালেবান।

এছাড়াও মানবাধিকার সংস্থাগুলোকে অঞ্চলটিতে প্রবেশের সুযোগ দিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। এর আগে জুন মাসে দেশটির হেরাত প্রদেশে ভারী বর্ষণ ও বন্যায় কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়।

এদিকে বন্যার পর তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, তারা নিজেদের উদ্ধারকারী দল সেখানে পাঠিয়েছে। এ ছাড়া ওই এলাকার বাসিন্দাদের সহায়তা করতে ৬২ হাজার ডলার ত্রাণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে তালেবান।

আফগানিস্তানে এমন সময়ে এই বন্যা হচ্ছে, যখন দেশটির সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে লড়াই চলছে। যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার শুরুর পর থেকে এই লড়াইয়ের তীব্রতা বেড়েছে। এর মধ্য দিয়ে অনেক নতুন নতুন এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: