বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:২০ অপরাহ্ন
শিরোনাম :
লেডি বাইকার রিয়াকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট দশ বছরে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জিত হবে: প্রধানমন্ত্রী ‘অতিশয় বৃহৎ সংগ্রামের’ জন্য প্রস্তুত হতে বললেন কিম এবার প্রতিবেশী ভারতে ‘ওমিক্রন’ শনাক্ত মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় পালাচ্ছে হাজার হাজার বাসিন্দা আগামী তিন দিন বজ্রসহ বৃষ্টি হতে পারে- আবহাওয়া অধিদপ্তর কমলো এলপি গ্যাসের দাম অভিবাসীর সংখ্যায় বিশ্বে বাংলাদেশ ষষ্ঠ চাঁপাইনবাবগঞ্জে তথ্য অধিকারের গুরুত্ব নিয়ে সংলাপ অনুষ্ঠিত অন্ত:সত্তা স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড বিশ্বকাপ জয়ীর নেতৃত্বে যুব বিশ্বকাপে খেলবে বাংলাদেশ বহুতল ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মুত্যু যশোরে বোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ৩১ হাজার যশোরে বাস ও মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১, আহত ১ আফ্রিকাফেরত হোটেল থেকে বেরোলে মালিককে জরিমানা চাঁপাইনবাবগঞ্জে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অনুপস্থিত ৬১ মির্জাগঞ্জে পরিক্ষার নামে অর্থ উত্তোলনের অভিযোগ অভয়নগরে গাঁজা ও ইয়াবাসহ মাদক কারবারি গ্রেফতার বাসে দুই যাত্রী অচেতন, ঢামেকে ভর্তি মাদারীপুরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় অবহিতকরণ কমর্শালা

আন্তর্জাতিক ভ্যাকসিন ইনস্টিটিউটে যুক্ত হলো বাংলাদেশ

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:২০ অপরাহ্ন
আন্তর্জাতিক ভ্যাকসিন ইনস্টিটিউটে যুক্ত হলো বাংলাদেশ

আন্তর্জাতিক ভ্যাকসিন ইনস্টিটিউটে (আইভিআই) আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছে বাংলাদেশ। দক্ষিণ কোরিয়ার সিউলে আইভিআই-এর সদর দফতরে এই উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। শুক্রবার (১৬ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের প্রতিনিধি, কোরিয়ায় বিভিন্ন দেশের কূটনীতিক এবং আইভিআই সদস্য দেশগুলোর প্রতিনিধিরা সরাসরি এবং ভার্চ্যুয়ালি অংশ নেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এই উপলক্ষে শুভেচ্ছা বার্তা পাঠান। দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম এই সময় উপস্থিত ছিলেন।

আইভিআই-এর মহাপরিচালক ড. জেরম কিমসহ প্রতিষ্ঠানের অন্য কর্মকর্তাদের উপস্থিতিতে রাষ্ট্রদূত আবিদা ইসলাম বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। এছাড়া ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আবদুল মুক্তাদির এবং আইসিডিডিআরবি’র নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন।

আইভিআই-এর বোর্ড অব ট্রাস্টি চেয়ারম্যান জর্জ বিকারস্টাফ আইভিআই প্রতিষ্ঠা চুক্তির প্রথম পর্যায়ের স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে অন্যতম দেশ হিসেবে বাংলাদেশের আনুষ্ঠানিক সদস্য প্রাপ্তিতে বাংলাদেশকে স্বাগত জানান। তিনি আশা প্রকাশ করেন, আইভিআইতে বাংলাদেশের সদস্যপদ প্রাপ্তি জনস্বাস্থ্যের ক্ষেত্রে জরুরি চ্যালেঞ্জগুলো মোকাবিলায় সহায়ক হবে। একইসংগে সহযোগিতার সম্পর্ককে আরও দৃঢ় করবে।

উল্লেখ্য, বাংলাদেশ ১৯৯৬ সালে আন্তর্জাতিক ভ্যাকসিন ইনস্টিটিউট প্রতিষ্ঠা চুক্তি স্বাক্ষর করে। গত ২১ মার্চ বাংলাদেশ চুক্তিটি অনুসমর্থন করে। জাতিসংঘ ৫ এপ্রিল চুক্তির অনুসমর্থন প্রাপ্তির প্রজ্ঞাপন জারি করে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: