মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
অবশেষে এসপি’র হস্তক্ষেপে থানায় মামলা! যশোরে চোরাই ইজিবাইকসহ আটক ৪ স্বাধীনতাবিরোধী চক্রই দেশের সাম্প্রদায়িক হামলার জন্য দায়ী: ইনু মানিকগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপন চকরিয়ায় পরোয়ানাভুক্ত আসামী গ্রেফতার ডিমলায় নিখোঁজের পাঁচদিন পর তিস্তা নদী থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার সাম্প্রদায়িক হামলা চালিয়ে রাজনৈতিক ফায়দার চেষ্টা বিএনপি’রঃ নানক বাংলাদেশকে ৫০০ মিলিয়ন ইয়েন অনুদান দিচ্ছে জাপান এ মাসে প্রবাসী আয় ১০০ কোটি ডলার ছাড়ালো জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ডের আবেদনের সময় বাড়লো ভোলাহাটে ভেজাল আইসক্রীম কারখানায় র‌্যাবের অভিযান ৫৯ বিজিবি’র শিয়ালমারা সীমান্তে অভিযান ॥ ফেন্সিডিলসহ আটক ১ ২৪ ঘন্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন ১৯০ জন রোগী ভর্তি অপারেশন শেষে আইসিইউতে খালেদা জিয়া উমরাহ পালনে আর ১৪ দিনের অপেক্ষা নয় ভারতের কেরালা রাজ্যে বন্যায় প্রাণহানিতে মোমেনের শোক বহিস্কৃত নেতাকে মনোনয়ন দেয়ার প্রতিবাদে সংবাদ সম্মেলন বিদ্যুৎ সম্পর্কিত সব মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ রৌমারীতে সার সংকটে কৃষক বিপাকে মেলান্দহে সড়ক দুর্ঘটনায় নিহত-১, আহত ২

আজ ১৫ই আগস্ট, জাতির শোকের দিন

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:৪০ পূর্বাহ্ন
আজ ১৫ই আগস্ট, জাতির শোকের দিন

আজ ১৫ই আগস্ট। জাতীয় শোক দিবস। বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার বেদনা বিধুর দিন। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট ধানমন্ডির ৩২ নম্বরে নিজ বাসভবনে একদল সেনা সদস্য নির্মম ভাবে হত্যা করে বাংলাদেশের স্থপতি ও প্রথম রাষ্ট্রপতিকে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ১৯৯৬ সালে প্রথম এবং ২০০৮ সালে দ্বিতীয়বার সরকার গঠনের পর খুনিদের বিচার যেমন হয়েছে, তেমনি দেশ খুঁজে পেয়েছে হারানো পথ। এখন এই হত্যাকান্ডের পেছনের ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচনের দাবি সংশ্লিষ্টদের।

‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ এই বজ্র কণ্ঠই মুক্তির আকাঙ্খায় উদ্বেলিত বাঙালিকে ঐক্যবদ্ধ করেছিল। আধুনিক অস্ত্রে সজ্জিত পাকিস্তানী সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়েছিল নিরস্ত্র বাঙালি। শেখ মুজিব তাঁর অনন্য বাগ্মিতায় এক সুতোয় গেঁথেছিলেন বাঙালির স্বপ্ন,সংগ্রাম আর স্বাধীনতার লালিত কামনাকে। ঐক্যবদ্ধ বাঙালি যার আহ্বানে জীবনের দামে স্বাধীনতা কিনে আনে তিনি ছিলেন বাংলাদেশের স্থপতি, স্বাধীন বাঙালি জাতির পিতা শেখ মুজিবুর রহমান।

পাকিস্তান শাসনামলে তাঁকে হত্যার বহু চেষ্টা ব্যর্থ হয়েছে। কিন্তু, দুর্ভাগ্য, স্বাধীন স্বদেশে একদল বিপথগামী সেনাসদস্য দেশীয় এবং বিদেশী ষড়যন্ত্রের অংশ হিসেবে সপরিবারে হত্যা করে জাতির পিতাকে। ইতিহাস গবেষক সৈয়দ আনোয়ার হোসেন মনে করেন নতুন প্রজন্মকে জাতির পিতার হত্যাকারী ও পেছনের কুশীলবদের সম্পর্কে জানাতে হবে।

খুনিচক্র বঙ্গবন্ধুকে শারীরিক ভাবে হত্যা করলেও তার তেজস্বিতা আলোকবার্তিকা হয়ে বাঙালির হৃদয়ে শক্তি ও বেদনার মহাকাব্য হয়ে থাকবে চিরকাল।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: