বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১১:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
কুমিল্লার কাছে ধরাশায়ী সাকিব-গেইলদের বরিশাল ফেনীতে ছাত্রদলের প্রতিকী অনশন ফরিদপুর জেলা আওয়ামী লীগের দোয়া মাহফিল অনুষ্ঠিত পুলিশের সেবাপ্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি ঝিনাইগাতীতে অজগর সাপ উদ্ধার নাজিরপুরে ছাত্রদলের প্রতীকী অনশন ফেনীতে মাদকের মামলায় ২ নারীর যাবজ্জীবন বকশীগঞ্জে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা ডাউনিং স্ট্রিটের পার্টি তদন্ত করছে ব্রিটিশ পুলিশ ভোলাহাটে সমবায় কর্মকর্তার অপসারণের দাবিতে মানববন্ধন ভোলাহাটে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় আটোয়ারীতে সভাপতির স্বাক্ষর জাল করে সরকারি টাকা আত্মসাৎ মতলব উত্তরে যুবলীগ নেতার শীতবস্ত্র বিতরণ মানিকগঞ্জ যুবলীগের উদ্যোগে শীর্তাতদের মাঝে কম্বল বিতরণ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে সভাপতি বাদশা ভাঙ্গুড়ায় মোটরসাইকেল কিনে না দেয়ায় কিশোরের আত্মহত্যা শিবগঞ্জে মাদ্রাসার সহকারী সুপার ৫দিন ধরে নিখোঁজ রাণীশংকৈলে ইয়াবাসহ ২ যুবক গ্রেফতার গলাচিপায় ট্রান্সফরমার চুরি করতে গিয়ে ২ চোর আটক নিখোঁজ রিচার্ড ও শুভর সন্ধান চায় পরিবার

আগামি বছর করোনার সংগে লড়তে লাগবে ২৩৪০ কোটি ডলার

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১১:০৬ পূর্বাহ্ন
১০৬ দেশে পৌঁছেছে ওমিক্রনঃ ডব্লিউএইচও

করোনা মহামারির কারণে ইতিমধ্যে বিশ্বে প্রায় ৫০ লাখ মানুষের মৃত্যু হয়েছে। এমন প্রেক্ষাপটে বৃহস্পতিবার এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, আগামী এক বছরে বিশ্বজুড়ে করোনা মহামারির বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে ২ হাজার ৩৪০ কোটি ডলার প্রয়োজন হবে।

সংস্থাটি বলছে, এই অর্থ বিশ্বজুড়ে করোনার টিকা প্রদান, পরীক্ষা করা এবং চিকিৎসা নিশ্চিত করায় ব্যয় করা হবে। একইসংগে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রীর উন্নয়ন, উৎপাদন, ক্রয় এবং বন্টনে এই অর্থ ব্যয় করা হবে।

বিবৃতিতে ডব্লিউএইচও জানিয়েছে, গত দেড় বছরের বেশি সময়ে করোনা মহামারির কারণে বৈশ্বিক অর্থনীতিতে ট্রিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে। সেই তুলনায় এই পরিমাণ অর্থ খুবই নগন্য। এই অর্থ বিভিন্ন দেশের অর্থনীতি পুনরুদ্ধারে ভূমিকা রাখবে। বিশেষত করোনাভাইরাসের কারণে অধিক ঝুঁকিতে থাকা দেশগুলোকে এটা সহায়তা করবে।

বিশ্বজুড়ে করোনার টিকা ব্যবস্থায় ব্যাপক বৈষম্য রোধেও এই অর্থ কাজে লাগবে জানিয়ে ডব্লিউএইচও বলেছে, করোনার টিকার বণ্টন পরিকল্পনা সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা সম্ভব হলে বিশ্বজুড়ে আরও অন্তত ৫০ লাখ মানুষের মৃত্যু ঠেকানো সম্ভব।

এর আগে ডব্লিউএইচও সতর্ক করে বলেছে, বিশ্বজুড়ে করোনা মহামারি ২০২২ সালেও চলতে পারে। মূলত করোনা মহামারি দীর্ঘ হওয়ার আশঙ্কার পেছনে দরিদ্র দেশগুলোর প্রয়োজনীয়সংখ্যক টিকা না পাওয়ার বিষয়টিকে চিহ্নিত করেছে সংস্থাটি।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: