শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৫:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম :
চুনারুঘাটে ৬জন সাংবাদিকদের সম্মাননা পুরস্কার প্রদান দাগনভূঞায় ঝগড়া থামাতে গিয়ে প্রাণ গেল চাচার যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ নিহত শ্রীপুরে ৮ম শ্রেণির ছাত্রীকে অপহরণ! বিএনপির বিদেশে লবিস্ট নিয়োগের প্রমাণ আছে দুই বছরের জন্য জাতীয় সরকার দরকার: ডা. জাফরুল্লাহ মদ্যপ অবস্থায় পুলিশের সাথে অসদাচরণ, বন্ধুসহ থানায় স্পর্শিয়া বরিশালে স্ত্রী হত্যায় গ্রেফতার স্বামী সহ তিনজন কারাগারে বরিশালে বিজ্ঞান অলিম্পিয়াডের উদ্বোধন প্রতিষ্ঠান বন্ধ থাকলেও শিক্ষা কার্যক্রম চলবে অনলাইনে বিরামপুরে ট্রাক্টরের ধাক্কায় প্রাণ গেল ডিশ লাইনম্যানের শেরপুরে বিনাচিকিৎসায় ৮ বছর ধরে ঘর বন্দি আঁখি র‌্যাবের কারণেই দেশে সন্ত্রাস কমেছে : পররাষ্ট্রমন্ত্রী করোনায় শনাক্ত বেড়ে ১১৪৩৪, হার ২৮.৪৯% শিবগঞ্জে উদ্ধার হওয়া মরদেহের পরিচয় শনাক্ত শীতার্তদের মাঝে ভয়েস অব ঝিনাইগাতীর শীত বস্ত্র বিতরণ মতলব উত্তরে যুবলীগ নেতা সেলিমের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ বাগাতিপাড়ায় রাতের আধারে ৯ বিঘা জমির গাছ কেটেছে দুর্বৃত্তরা শিক্ষামন্ত্রী ডাকে ঢাকায় যাচ্ছেন শাবি’র আন্দোলনের ৫শিক্ষার্থী কুড়িগ্রামে গাঁজার গাছসহ চাষী গ্রেফতার

আখাউড়ায় শেষ মুহূর্তে লক্ষী প্রতিমা বিক্রির হাট জমে উঠেছে

আখাউড়া ( ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি:
প্রকাশের সময় : শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৫:৫৭ পূর্বাহ্ন

ব্রাহ্মণবাড়িয়া জেলায় আখাউড়া উপজেলা রাধানগর কেন্দ্রীয় মন্দির রাধামাধব আখড়ায় লক্ষ্মী প্রতিমা বিক্রির হাট জমে উঠেছে শেষ মুহূর্তে।
হিন্দু শাস্ত্রমতে ধন সম্পদের দেবী লক্ষ্মী। তাই নানা আনুষ্ঠিানিকতায় এ পূজা উদযাপন করে থাকেন হিন্দু সনাতন ধর্মাবলম্বীরা।
শারদীয় দূর্গাউৎসবের পর পর সনাতন ধর্মাবলম্বীদের শুরু হয় লক্ষ্মী পূজা । চলবে মঙ্গল ও বুধবার সন্ধ্যা পযর্ন্ত।
প্রতি বছরের ন্যায় পঞ্চমী তিথিতে লক্ষ্মী দেবীর আরাধনা করছেন আখাউড়ায় হিন্দু ধর্মাবলম্বীরা। পৌর শহরসহ উপজেলার বিভিন্ন এলাকায় হিন্দু ধর্মাবলম্বীরা তাদের বাড়িতে নানা আয়োজনের মধ্যে দিয়ে এ পূজা উদযাপন করছে।

এদিকে লক্ষ্মী পূজাকে কেন্দ্র করে পৌর শহরের রাধা মাধব আখড়ায় জমে উঠেছে শেষ মুহূর্তে প্রতিমা বিক্রির উৎসব । পূজা উপলক্ষে উপজেলার বিভিন্ন এলাকার হিন্দু ধর্মাবলম্বীরা তাদের বাড়িতে বাড়িতে লক্ষ্মী প্রতিমা স্থাপন করছেন। নারী পুরুষ সবাই যেন ব্যস্ত হয়ে উঠেছে প্রতিমা ক্রয় করতে। প্রতিমা ক্রয় করতে আসা অনেকেই বলেছেন গত বারের চাইতে এবার দাম কিছুটা বেশী।

এদিকে প্রতিমা বিক্রেতারা বলছেন বর্তমান পরিস্থিতিতে এবার প্রতিমা বিক্রি অনেক কমেছে । এখানে এক একটি প্রতিমা ১শ টাকা থেকে উপরে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে এখানে শুধু লক্ষ্মী প্রতিমাই নয়, বিক্রি হচ্ছে পূজার অন্যান্য উপকরণ।
পৌর শহরের রাধানগর এলাকার দি কমফোর্ট ডায়াগনস্টিক সেন্টার পরিচালক, আশা রানী সাহা বলেন, রাধামাধব আখড়ায় প্রতিমা বিক্রি দেখতে পেয়ে আমি চলে আসি,তবে শেষ মুহূর্তে লক্ষ্মী প্রতিমা হাট জমে উঠেছে দেখে খুব ভালো লাগলো। প্রায় ৩শ টাকা দিয়ে একটি মাঝারি আকারের প্রতিমা কেনা হয়। তিনি বলেন গত বারের চাইতে মনে হচ্ছে এবার অনেক দাম। পাশাপাশি তিনি পূজার উপকরণ ও কিনেছেন বলে জানান। গৃহিণী মিতু দেবনাথ বলেন, প্রতি বছর লক্ষ্মী পূজা উপলক্ষে রাধামাধব আখড়ায় প্রতিমার হাট বসে। তাই এখান থেকে ছোট আকারের ২০০শত টাকায় একটি প্রতিমা কেনা হয়। সেইসাথে কেনা হয়েছে অন্যান্য উপকরণও।

পরিমল সাহা বলেন , বর্তমান পরিস্থিতির কারনে তিনি এবার ছোট আকারের ১টি প্রতিমা ক্রয় করেছেন । এতেই তিনি খুশি।

উপজেলার মোগড়া ইউনিয়নের নয়াদিন গ্রামের নারায়ন পাল বলেন, প্রতি বছর আমারা লক্ষ্মী পূজার জন্য প্রতিমা তৈরী করে বিক্রি করে থাকি। বিভিন্ন এলাকার লোকজন আমাদের কাছ থেকে পাইকারিতে ক্রয় করে নিয়ে বিক্রি করছেন। তাছাড়া উপজেলার বিভিন্ন হাট বাজারে গিয়ে তারা ওইসব প্রতিমা বিক্রি করছেন। এক একটি প্রতিমা ১শ টাকা থেকে উপরে ৭০০টাকার বিক্রি করছেন বলে জানায়। তবে বর্মমান পরিস্থিতির কারণে গত বছরের তুলনায় এবার চাহিদা কিছুটা কম রয়েছে । তবে তারা এক সঙ্গে প্রতিমার সাথে পূজার উপকরণ বিক্রি করছেন বলে জানায়।
বিজয়নগর উপজেলার সিংগারবিল গ্রামের তপন পাল বলেন, সকাল প্রতিমা নিয়ে বিক্রির জন্য তিনি এখানে এসছেন। বিক্রিতে ভালো সারা পাচ্ছেন বলে জানায়। তিনি আশা করছেন সন্ধ্যার মধ্যে বিক্রি শেষ হবে।

আখাউড়া পৌরসভা মেয়র তাকজিল খলিফা কাজল বলেন সনাতন ধর্মাবলম্বীরা শারদীয় দূর্গাউৎসবের পর পর সনাতন ধর্মাবলম্বীদের শুরু হয় লক্ষ্মী পূজা । চলবে মঙ্গল ও বুধবার সন্ধ্যা পযর্ন্ত। পূজার জন্য বেশীর ভাগ লোকজন এখান থেকেই প্রতিমা ক্রয় করছেন। তিনি আরও বলেন লক্ষ্মী পূজার মধ্য দিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনাসহ সম্প্রতির বন্ধন অটুট থাকবে এমনটিই প্রত্যাশা করছেন।

আখউড়া উপজেলার পুজা উদযাপন পরিষদের সদস্য সচিব বিশ্বজিৎ পাল বাবু,বলেন লক্ষ্মী পূজা উপলক্ষে রাধা মাধব আখড়ায় প্রতিমা বিক্রি হচ্ছে। পূজার জন্য বেশী ভাগ লোকজন এখান থেকেই প্রতিমা ক্রয় করছেন। তিনি আরও বলেন লক্ষ্মী পূজার মধ্য দিয়ে দেশ ও জাতির মঙ্গল কামনাসহ সম্প্রতির বন্ধন অটুট থাকবে এমনটিই প্রত্যাশা করছেন।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: