শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০২:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দেশে করোনায় আরও ২০ জনের মৃত্যু, শনাক্ত ১৫৪৪০ মানিকগঞ্জে নারী হত্যায় স্বামী-স্ত্রী গ্রেপ্তার সুন্দরবনের রুপার খাল থেকে মৃত বাঘ উদ্ধার দিনাজপুরের হিলিতে সর্বনিম্ন তাপমাত্রা ৬.৪ ডিগ্রি সেলসিয়াস শেরপুরের হরিজনরা পাচ্ছেন ছয়তলা ভবন অসহায় শিক্ষার্থীদের পাশে  হিরন ও হমিদা এডুকেশনাল ট্রাস্ট দেশের সর্বনিম্ন তাপমাত্রা কুড়িগ্রামে ৬ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস উজিরপুরে ব্রিজ ভেঙে ভেকুসহ লরি খালে ফেনী সমিতি ঢাকার উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ পাকিস্তানে সন্ত্রাসীদের হামলায় ১০ সেনা নিহত ফেব্রুয়ারিতেই ইউক্রেনে হামলা করতে পারে রাশিয়া : বাইডেন হন্ডুরাসের প্রথম নারী প্রেসিডেন্ট জিওমারা কাস্ত্রো ঘরে ফিরে মুশফিকদের কাছে হারল চট্টগ্রাম ভোলায় বেগুন চাষে কৃষকদের মাঝে সাড়া ব্রাজিলকে রুখে দিল ইকুয়েডর এবারের আইপিএলের সব খেলা হবে এক শহরে! মেসি বিহীন জিতলো আর্জেন্টিনা রাজধানীতে ইয়াবা-হেরোইনসহ ৫৯ জন গ্রেফতার ইউক্রেন সংকট নিয়ে নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র ভারতী এয়ারটেলে শত কোটি ডলার বিনিয়োগ গুগলের

আখাউড়ায় নয়াদিল সরকারী প্রা: বিদ্যালয়ে মা সমাবেশ অনুষ্ঠিত

আখাউড়া ( ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি:
প্রকাশের সময় : শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০২:১৪ পূর্বাহ্ন

নেপোলিয়ন বলেছিলেন ‘আমাকে একজন শিক্ষিত মা দাও, আমি একটি শিক্ষিত জাতি দিব’। সুতরাং একথা অনস্বীকার্য যে, সন্তানের ভবিষ্যৎ গঠনে মায়ের ভূমিকাই প্রধান। সন্তানের নৈতিক চরিত্র গঠন ও আনুষ্ঠানিক শিক্ষায় অভিভাবক হিসেবে মায়ের গুরুত্ব সবচেয়ে বেশি, যাকে গুরুত্ব দিয়ে শিক্ষার ভিত তৈরি করা গেলে তা আরো বাস্তবমুখী ও গুণগত মানের হয়ে উঠবে সন্দেহ নেই। জন্মের পর অসহায় শিশুকে শত প্রতিকূলতা পেরিয়ে মা-ই কথা বলতে, পথ চলতে শেখান। সন্তানের সুন্দর ভবিষ্যৎ গঠনে মায়ের ভূমিকাই অপরিসীম।

প্রাথমিক শিক্ষা হচ্ছে একটি শিশুর সুদীর্ঘ পথ-পরিক্রমার প্রারম্ভিক ধাপ। মায়ের হাত ধরে গুটিগুটি পায়ে যখন একটি শিশু প্রথমবারের মতো বিদ্যালয়ের আঙ্গিনায় পা রাখে, তখন শুরু হয় তার নতুন জগতে পথচলা। আর এই নতুন পথচলাকে আরো মসৃণ করতে একজন মায়ের সচেতনতাই সর্বাধিক গুরুত্বপূর্ণ। একটি শিশু দিনের অধিকাংশ সময় বিদ্যালয়ে অবস্থান করে, সেক্ষেত্রে সহপাঠী ও শিক্ষকদের সাথে তৈরি হয় বন্ধুত্বপুর্ন সম্পর্ক। একজন শিশুর প্রকাশভঙ্গি, আচরণ, শেখার ধরন অন্যশিশুদের থেকে ভিন্ন। আর এই বিষয়গুলো খুব সুন্দরভাবে পর্যবেক্ষণের সুযোগ হয় একজন শিক্ষকের। মা ও শিক্ষকের সঠিক পর্যবেক্ষণ এবং সে অনুযায়ী সন্তানকে গড়ে তোলার পদ্ধতি অনুসরণ করলে একটি শিশু ভবিষ্যতে সুনাগরিক হিসেবে গড়ে উঠবে এতে কোন সন্দেহ নেই। সেক্ষেত্রে মা সমাবেশের গুরুত্ব অনস্বীকার্য। প্রাথমিক শিক্ষা পদ্ধতিতে নিয়মিত মা-সমাবেশ আয়োজন সন্তানের সঠিক ও সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণে অনন্য ভূমিকা পালন করে থাকে।

তারই সুবাদে গতকাল নয়াদিল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশের আয়োজন করা হয়। বিদ্যলয়ের প্রধান শিক্ষক মাহমুদা আক্তার সভাপতিত্ব করেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের সভাপতি বিশিষ্ট শিক্ষানুরাগী যুবলীগ নেতা সাংবাদিক মো. আনিছুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা ও ৩নং মোগড়া ইউনিয়নের চেয়ারম্যান পদপ্রার্থী আব্দুল মতিন, যুবলীগ নেতা বাবুল মিয়া, যুবলীগ নেতা আলমগীর হোসেন, যুবলীগ নেতা স্বপন মিয়া ম্যানেজিং কমিটির সদস্য স্বপন কর, নয়াদিল সরকারী প্রা: বিদ্যালয়ের সহকারী শিক্ষক সায়েরা বেগম, জেসমিন আক্তার, আনোয়ারুল ইসলাম, হাসিনা আক্তার, সোমা আক্তার। উপস্থাপনা করেন সহকারী শিক্ষক হাছিব আলী রাশেদে।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন শিক্ষার কোন বিকল্প নাই, মা একটু সচেতন হলেই সন্তানকে সু শিক্ষায় শিক্ষিত করা সম্ভব। বাবারা সব সময় বাসায় থাকেনা তাই সন্তানের জীবনের প্রথম শিক্ষার হাতেখড়ি মায়ের কাছ থেকেই শুরু হয়। মা একজন সন্তানের জীবনে অনন্য ভূমিকা পালন করে থাকেন। জননেত্রী শেখ হাসিনা শিক্ষার মানউন্নয়নে বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছেন মা সমাবেশ তারই একটি অংশ।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: