সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১০:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
বাগাতিপাড়ার ৫ ইউপি নির্বাচনে আওয়ামীলীগ-২, বিদ্রোহী-১, বিএনপি সমর্থিত স্বতন্ত্র-২ বিজয়ী ফেনীর ছাগলনাইয়া-পরশুরামের ৮ ইউপিতেই নৌকার জয় ফের দেওয়ান কামাল নীলফামারীর মেয়র সুন্দরগঞ্জে ব্যালট বক্স ছিনতাইয়ের ঘটনায় গুলি, আটক ৬ যশোরের মনিরামপুর-বাঘারপাড়ায় নৌকার জয়জয়কার মানিকগঞ্জ সদর উপজেলার ১০ ইউনিয়নে ৮ টিতে নৌকা ২টিতে স্বতন্ত্র বিজয়ী তৃতীয় ধাপে সহিংসতাহীন মডেল নির্বাচন হয়েছে : ইসি সচিব গলাচিপা পৌরসভা নির্বাচনে আ.লীগ প্রার্থীর জয়লাভ সালমানের বিয়ে না করার কারণ জানালেন তাঁর ভগ্নিপতি খালেদা জিয়া সরকারের কাস্টডিতে নেই : আইনমন্ত্রী বিশ্বের হাতেগোনা কয়েকটি হাসপাতালেই খালেদা জিয়ার চিকিৎসা সম্ভব: চিকিৎসক নিজের পালিত ঘোড়ায় বসে ভোট কেন্দ্রে এসেছে বৃদ্ধ জবান আলী দশমিনায় গৃহবধুকে শ্লীলতাহানির চেষ্টা চরফ্যাশনে নির্বাচনী সহিংসতায় আহত ২০, এক জনের কারাদণ্ড, ১২ জনের জরিমানা ১ ডিসেম্বর থেকে রুট পারমিটবিহীন বাস জব্দ করা হবে : মেয়র তাপস বিএনপি’র ফন্দি-ফিকির আমরা বুঝি : তথ্যমন্ত্রী তৃতীয় দিন শেষে বাংলাদেশের ৮৩ রানের লিড ‘উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘে প্রস্তাব গ্রহণ মহান অর্জন’ বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরবের কোম্পানি ওমিক্রন রোধে পরামর্শক কমিটির ৪ সুপারিশ

আখাউড়া স্থলবন্দরের স্কেল ব্রিজ জটিলতায় আমদানি বন্ধ

আখাউড়া ( ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি:
প্রকাশের সময় : সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১০:৫৮ পূর্বাহ্ন

দেশের রপ্তানি খাতে দ্বিতীয় বৃহৎ ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে স্কেল ব্রিজ জটিলতায় আমদানি বন্ধ রয়েছে। গতকাল (১লা নভেম্বর) সোমবার দুপুর থেকে ভারত থেকে আমদানিকৃত পণ্য আখাউড়া স্থলবন্দরে আসা বন্ধ করে দিয়েছে সিএন্ড এফ এজেন্টরা।স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্টরা জানান, আখাউড়া স্থলবন্দরের স্কেল ব্রিজে আমদানিকৃত পণ্যের ওজন কখনো কমছে কখনো আবার বাড়ছে।তাতে করে আমদানিকৃত পণ্য রপ্তানিকারকদের কাছ থেকে সঠিকভাবে বুঝে নিতে পারছেন না তারা এমতাবস্থায় ব্যবসার ক্ষতির মুখে পড়ছেন তারা। বিষয়টি বন্দর কর্তৃপক্ষের নিকট বারবার জানানো হলেও কোন সঠিক সমাধান পাচ্ছেন না তারা।

আখাউড়া স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট মের্সাস আদনান ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী আকতার হোসেন জানান, গত আগস্ট মাস থেকে আমাদের প্রতিষ্ঠানের আমদানি কার্যক্রম শুরু হয়। শুরু থেকেই বন্দরে থাকা স্কেল ব্রিজে আমদানিকৃত পণ্যের ওজন বাড়ছে কমছে। তাতে করে আমদানিকারক থেকে সঠিকভাবে পণ্য বুঝে নিতে পারছিনা তারপর গত অক্টোবর মাসের ১৭তারিখ বন্দরের সহকারী পরিচালক বরাবর স্কেল ব্রিজটি সংস্কার করার প্রসঙ্গে আবেদন জানাই কিন্তু কর্তৃপক্ষের নিকট আমরা কোনো সমাধান পাইনি যার কারণে সোমবার দুপুর থেকে আমদানি সাময়িক বন্ধ রাখা হয়েছে।

আখাউড়া স্থলবন্দরের সিএন্ডএফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ ফোরকান খলিফা জানান, আখাউড়া স্থলবন্দর একটি শতভাগ রপ্তানি মুখর বন্দর। গত তিন মাস ধরে এই বন্দরে আমদানি বেড়েছে কিন্তু বন্দরের স্কেল ব্রিজটির সংস্কারের অভাবে আমদানিকৃত পণ্যের প্রতিটি ট্রাকে ওজন প্রকৃত ওজন থেকে এক দুশো কেজি বাড়ছে তাতে করে প্রতি শিপমেন্টে এলসির মোট ওজন থেকে থেকে প্রায় ৩/৪ টন করে ওজন বেড়ে যাচ্ছে। এতে করে আমদানিকারকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। দ্রুতই স্কেল ব্রিজটি সংস্কার করার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

আখাউড়া স্থলবন্দরে রাজস্ব কর্মকর্তা মোঃ কামরুজ্জামান জানান, স্থলবন্দর স্কেল ব্রিজের ওজন নিয়ে বন্দর কর্তৃপক্ষ ও সিএন্ডএফ এজেন্টদের মধ্যে মতানৈক্যের সৃষ্টি হয়েছে।যার ফলে সোমবার দুপুর থেকে তারা বন্দরে আমদানি কার্যক্রম বন্ধ রেখেছে। স্কেল ব্রিজ সংস্কার না হওয়া পর্যন্ত উনারা আমদানি কার্যক্রম বন্ধ রাখবেন বলে জানিয়েছেন। আমি বন্দর কর্তৃপক্ষ ও সিএন্ডএফ কর্তৃপক্ষের সাথে কথা বলেছি তারা বলেছে বন্দর কর্তৃপক্ষ যদি এ ব্যাপারে কোন সুব্যবস্থা গ্রহণ না করে তাহলে অনির্দিষ্টকালের জন্য আমদানি বন্ধ করে রাখা হবে। আমি মনে করি আমদানির স্বার্থে দেশের স্বার্থে যে জটিলতার সৃষ্টি হয়েছে তা দ্রুত সমাধান হওয়া উচিত।

আখাউড়া স্থলবন্দর কর্মকর্তা ট্রাফিক মোঃ মোস্তাফিজুর রহমান জানান, আমাদের স্কেলে ওজনে কিছুটা সমস্যা হচ্ছে। প্রতি ট্রাকে ওজন কোন গাড়িতে ৫০ কেজি ১০০ কেজি কম বেশি হচ্ছে। বিষয়টি আমরা আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। গত বৃহস্পতিবার একজন টেকনিশিয়ান এসে এডজাস্টমেন্ট করে গিয়েছিল। কিন্তু দুই দিনের ভিতর আবার একই সমস্যা দেখা দিয়েছে। উজনে একটু তারতম্য হচ্ছে। সোমবার এটা আমাদের হেড অফিস কে জানিয়েছি। আমাদের হেড অফিস এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিচ্ছে।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: