রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১১:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
শিবগঞ্জে ৩০ শতাংশ সিলেবাসে পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন মোংলা বন্দরে তিন নম্বর সংকেত বহাল ‘নিষিদ্ধ’ সিনেমা দেখায় এক শিক্ষার্থী ১৪ বছরের কারাদণ্ড ওমিক্রন মোকাবিলায় দেশের সীমান্ত বন্ধের কোনো পরিকল্পনা নেই: স্বাস্থ্যমন্ত্রী করোনা রোগীর মৃত্যুর করনে হাসপাতাল পরিচালকের ৩বছর কারাদণ্ড ডামুড্যায় জাতীয় বীর আব্দুর রাজ্জাক ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত ‘ওমিক্রন’ বাংলাদেশের দরজায় কড়া নাড়ছে আহসানগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের নির্বাচনী বর্ধিত সভা টঙ্গীতে গ্রাহক ও ঠিকাদার ঐক্য পরিষদের মানববন্ধন ফেনীর ১০জন শ্রেষ্ঠ স্বেচ্ছাসেবক পুরস্কৃত হলেন প্রেসিডেন্ট এরদোয়ানকে হত্যাচেষ্টা ব্যর্থ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ভোগান্তি যেন নিত্যদিনের সঙ্গী চোরের নিকট থেকে উদ্ধার হওয়া গরু লালন-পালন করছে পুলিশ বাগেরহাটে ক্লিনিক মালিকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ঘূর্ণিঝড় জাওয়াদ : উপকূলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত দেশে করোনায় মৃতেৃর সংখ্যা ২৮ হাজার ছাড়াল তিন সন্তান জন্ম দিয়ে বিপদে পড়া ববিতার পাশে ইউএনও আইন মন্ত্রীর প্রয়াত পিতা-মাতার স্মরণে দোয়া মাহফিল ডিমলায় প্রতিবন্ধী দিবসে আর্থিক সহায়তা প্রদান ডেঙ্গুতে আরও ৬৮ জন হাসপাতালে ভর্তি

অস্ট্রেলিয়া’র যে যে শর্ত মানতে হচ্ছে বিসিবি’র

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১১:৪৮ অপরাহ্ন
অস্ট্রেলিয়া’র যে যে শর্ত মানতে হচ্ছে বিসিবি’র

করোনাকালে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলেছে বাংলাদেশ। স্বাগত জানিয়েছে শ্রীলংকাকে। বায়ো-বাবলে সিরিজ দুটি আয়োজন হলেও ছিলো না অতো কড়াকড়ি। তবে অস্ট্রেলিয়া দলের দশ দিনের সফর ঘিরে জৈব্য-সুরক্ষা বলয়ের কড়াকড়ি নিয়ে উঠে পড়ে লাগতে হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)।

নতুন নতুন নিয়ম চালু করতে হচ্ছে। মানতে হচ্ছে অস্ট্রেলিয়া’র দেওয়া শর্ত। কারণ তাঁরা যে ক্রিকেটের এলিট দল। সেই শর্তের ঘেরাটপে খানিকটা পানসে হয়ে যাচ্ছে অপেক্ষার ডালি সাজানো অস্ট্রেলিয়া সিরিজ।

এরই মধ্যে অস্ট্রেলিয়া’র দেওয়া কোয়ারেন্টিন শর্তের প্যাচে পড়ে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে খেলতে পারছেন না মুশফিকুর রহিম। দুই-একটা ম্যাচ হয়ে যাওয়ার পরে লিটন দাস সিরিজটি খেলতে চেয়েছিলেন। মাঠে নামতে পারছেন না তিনিও। ওদিকে ক্রিকেট অস্ট্রেলিয়া’র শর্তে আটকা পড়ে গেছেন বিসিবি’র লংকান কিউরেটন গামিনি ডি সিলভাও।

ক্রিকেট অস্ট্রেলিয়ার শর্ত হলো- বাংলাদেশ দল জিম্বাবুয়ে থেকে দেশে ফেরার পর সরাসরি টিম হোটেলে চলে যাবে। নতুন বায়ো-বাবলে।

অস্ট্রেলিয়া দল আনুষ্ঠানিক ইমিগ্রেশনের পথ দিয়ে আসবে না। বরং ভিন্ন পথ দিয়ে সরাসরি হোটেলে আসবেন। তাদের ভিসা-পার্সপোর্ট ভিন্নভাবে চেক করে ফেরত দিতে হবে।

হোটেলের যেখানে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া দলের ক্রিকেটাররা থাকবেন সেটা পুরোপুরি বায়ো-বাবলের আওতায় রাখতে হবে। অন্য কেউ ওই এলাকায় যেতে পারবেন না।

বায়ো-বাবলে না থাকা ক্রিকেটার, ম্যাচ রেফারি ও গ্রান্ডন্সম্যানরা অন্তত ১০দিন আগে কোয়ারেন্টিন করবেন। ওই শর্ত মেনে ম্যাচ রেফারি ও গ্রান্ডন্সম্যান মিলিয়ে ১৪০ জনকে কোয়ারেন্টিনে রেখেছে বিসিবি।

বাংলাদেশ ও অস্ট্রেলিয়া দলের ক্রিকেটাররা ২ নম্বর গেট দিয়ে স্টেডিয়ামে ঢুকবেন। ওই পথ দিয়ে আর কেউ ঢুকতে পারবেন না। এমনকি বোর্ড পরিচালকরাও নন। তবে বিসিবি সভাপতি নাজমুল পাপন ঢুকতে পারবেন।

এতো কিছুর পরও ক্রিকেটার কিংবা কোচিং স্টাফরা করোনা আক্রান্ত হবেন না সেই নিশ্চয়তা কি দেওয়া সম্ভব? বিসিবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী বলছেন, নিশ্চয়তা দেওয়া সম্ভব নয়, ‘এটা চ্যালেঞ্জিং ও ইন্টারেস্টিং। তবে অস্ট্রেলিয়া যেটা করছে সেটা দলের সুরক্ষার স্বার্থেই। এমন নয় যে শুধু আমাদের জন্য কড়াকাড়ি করছে। তবে করোনা আক্রান্ত হবে না, এই নিশ্চয়তা কেউ দিতে পারবেন না।’

বিসিবি সিইও জানান, এর আগে তাঁরা দু’টি আন্তর্জাতিক দলকে স্বাগত জানিয়েছেন। দুটি ঘরোয়া টুর্নামেন্ট আয়োজন করেছেন। তবে এবারের বায়ো-বাবল একটু ভিন্ন। করোনার সংগে বোর্ড যেহেতু মানিয়ে নিতে শিখে গেছে। তিনি আশা করছেন, সিরিজ সফলভাবে আয়োজন করতে পারবেন।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: