রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
বাংলার মাটি থেকে রাজাকারদের বিতাড়িত করবো: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী স্ত্রীর মুখে বিষ ঢেলে হত্যার অভিযোগ স্বামীর বিরুদ্ধে বিগ বসে’ কি ফিরবেন শেহনাজ ২৪ ঘণ্টায় আরও ৫৩ ডেঙ্গু রোগী আক্রান্ত ভিকি-ক্যাট এর কোর্ট ম্যারেজ সম্পন্ন! জাওয়াদের প্রভাব : সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ আল-আকসায় থাই সুন্দরী উত্তেজনা জেরুজালেমে সাকিবকে রেখেই নিউজিল্যান্ড সফরের দল ঘোষণা ওমিক্রনের মাঝে দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে ভারত যবিপ্রবির প্রথম বর্ষ ভর্তির মেধা তালিকা প্রকাশ বাংলাদেশে আবারো চালু হলো (ভিসা অন-অ্যারাইভাল) হিলি ইমিগ্রেশন ও স্থলবন্দরে ওমিক্রন প্রতিরোধে বাড়তি সতর্কতা হিলি স্থলবন্দর পরিদর্শন করলেন এনবিআর চেয়ারম্যান শিবগঞ্জে তুচ্ছ ঘটনা নিয়ে সংঘর্ষে আহত ৩ মরা গাছে টেন্ডারে তাজা গাছে করাত টঙ্গীতে হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ অন্ত:সত্ত্বা নারীর উপর সন্ত্রাসী হামলার ঘটনায় গ্রেফতার ১ রাজনৈতিক ইন্ধন আছে শিক্ষার্থীদের আন্দোলনে : সেতুমন্ত্রী গরুর খামারে পুলিশ পরিচয়ে ডাকাতি, ১৫টি গরু লুট গোয়ালন্দে ইয়াবাসহ আটক ২

অলিভার ডেমেন ব্ল অরিজিনে ২০ জুলাই মহাকাশে যাবেন

রিপোর্টারের নাম
প্রকাশের সময় : রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:১১ পূর্বাহ্ন
অলিভার ডেমেন ব্ল অরিজিনে ২০ জুলাই মহাকাশে যাবেন

আমেরিকার বেসরকারি অ্যারোস্পেস কোম্পানি ব্লু অরিজিন বুহস্পতিবার বলেছেন, তাদের প্রথম স্পেস ফ্লাইটে মাত্র ১৮ বছর বয়সী এক তরুণ ২০ জুলাই মহাকাশ ভ্রমণে যাত্রা করবেন। তিনিই হবেন সর্বকালের সর্ব কনিষ্ঠ মহাকাশচারী। এ জন্য তাকে ব্যয় করতে হচ্ছে ২৮মিলিয়ন মার্কিন ডলার।
অলিভার ডেমেন নামের এই তরুণ ২০২০ সালে গ্রাজুয়েট হয়েছেন এবং তার বেসরকারি পাইলটের লাইসেন্স রয়েছে। তিনি ২৮ মিলিয়ন মার্কিন ডলারের নিলামে বিজয়ী হয়ে মহাকাশ ভ্রমণে যাচ্ছেন। তিনি ভবিষ্যতে আরো মহাকাশ মিশনে যাবেন, তবে বিষয়টি প্রকাশ না করার জন্য কোম্পানিকে অনুরোধ করেছেন।
ব্লু-অরিজিনের সিইও বব স্মিথ বলেছেন,‘এটি নিউ শেপার্ডের (ব্লু অরিজিনের ক্রু বহনকারী সাব অরবিটাল বাণিজ্যিক স্পেস যান) জন্য বাণিজ্যিক কার্যক্রমের সূচনা ঘটাবে। অলিভার নতুন প্রজন্মের লোকদের প্রতিনিধিত্ব করছেন, যারা আমাদের মহাকাশ যাত্রার পথ তৈরিতে সহায়তা করবে।’
এক বিবৃতিতে বলা হয়, নিউ শেপার্ডের মাধ্যমে মহাকাশে উড়ে যাওয়ার ঘটনা তার সারা জীবনের স্বপ্ন পূরণ করবে। অলিভার ৪ বছর বয়স থেকে মহাকাশ, চাঁদ এবং রকেটে মহাকাশ যাত্রা নিয়ে স্বপ্নে বিভোর ছিলেন।
চলতি বছরের সেপ্টেম্বরে তিনি নেদারল্যান্ডের উটরেচট বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান এবং উদ্ভাবনা ব্যবস্থাপনা নিয়ে পড়াশোনা শুরুর পরিকল্পনা করেেেছন।
নিউ শেপার্ড স্পেস ক্রাফটে ব্লু অরিজিনের প্রতিষ্ঠাতা বেফ বেজোস। বেফের ভাই মার্ক এবং ওয়ালি ফাঙ্কের সঙ্গে ডেমেন প্রথম মানব ফ্লাইটে মহাকাশ ভ্রমণ করবেন।
এই মহাকাশ যাত্রায় ১৮ বছরের অলিভার ডেমেন সর্ব কনিষ্ঠ এবং ৮২ বছরের ফাঙ্ক প্রবীণতম মহাকাশচারী হবেন।


অন্যান্য সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: